গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
স্থানীয় সরকার বিভাগ
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ফরিদপুর।
www.dphe.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
ভিশন: নিরাপদ সুপেয় পানি সরবরাহ ও স্যানিটেশন সুবিধা নিশ্চিতকরণের মাধ্যমে জনসাধারনের জীবনযাত্রার মান উন্নয়ন।
মিশন: পল্লী ও শহরাঞ্চলের (ওয়াসার আওতাধীন এলাকাব্যতীত) সকল জনগণের জন্য নিরাপদ সুপেয় পানি সরবরাহ ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা।
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্র্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্দ্ধতন কর্র্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
01 |
পানির উৎস স্থাপনের মাধ্যমে পানি সরবরাহ |
অর্থ বৎসর |
সেবা গ্রহণকারীর আবেদনপত্র
|
|
|
সহকারী প্রকৌশলী/ উপসহকারী প্রকৌশলী |
নির্বাহী প্রকৌশলী/ সহকারী প্রকৌশলী |
2 |
পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ |
০৩ (তিন) মাস
|
|
|
গৃহ সংযোগের জন্য সংশ্লিষ্ট পৌরসভা/উপজেলা পরিষদ/ ইউনিয়ন পরিষদ/পরিচালনা কমিটি কর্তৃক নির্ধারিত ফি প্রদান। |
|
|
3 |
স্যানিটেশন সেবা |
অর্থ বৎসর
|
|
|
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
|
|
4 |
পানির গুণগতমান পরীক্ষা |
১০ (দশ) কর্মদিবস
|
|
|
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
সংশ্লিষ্ট আঞ্চলিক পরীক্ষাগারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (www.dphe.gov.bd) |
সংশ্লিষ্ট কেন্দ্রিয় পরীক্ষাগারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (www.dphe.gov.bd) |
5 |
পানি সরবরাহ ও স্যানিটেশন সংক্রান্ত তথ্যসেবা |
০৭ (সাত) কর্মদিবস |
|
ওয়েবসাইট |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
সংশ্লিষ্ট কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (www.dphe.gov.bd) |
সংশ্লিষ্ট কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (www.dphe.gov.bd) |
6 |
ক্রয় সংক্রান্ত তথ্য সেবা |
০৭ (সাত) কর্মদিবস |
|
|
বিনামূল্যে |
|
|
7 |
প্রাকৃতিক দূর্যোগ ও দূর্যোগ পরবর্তীকালীন সেবা |
তাৎক্ষণিক |
উপজেলা কার্যালয় |
|
বিনামূল্যে |
|
প্রধান প্রকৌশলী সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্র্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্দ্ধতন কর্র্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
১ |
কারিগরী সহায়তা |
১৫ (পনের) কর্মদিবস
|
দাপ্তরিক অরনুরোধপত্র |
দাপ্তরিক অরনুরোধপত্র |
বিনামূল্যে |
|
|
২ |
Deposit Work বিষয়ে সহায়তা |
প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত সময়সীমা |
|
|
|
|
|
3 |
প্রশিক্ষক/বহি:শিক্ষক |
০৭ (সাত) কর্মদিবস |
প্রধান প্রকৌশলীর কার্যালয় |
প্রধান প্রকৌশলীর কার্যালয় |
নির্ধারিত হারে সম্মানী প্রদান |
স্ব স্ব কর্মকর্তার উর্ধ্বতর কর্তৃপক্ষ। |
স্ব স্ব কর্মকর্তার উর্ধ্বতর কর্তৃপক্ষ। |
4 |
ওয়েবসাইট সংক্রান্ত সেবা |
চলমান প্রক্রিয়া |
|
|
|
|
প্রধান প্রকৌশলী (ce@dphe.gov.bd) |
5 |
লাগসই প্রযুক্তি অনুসন্ধান,গবেষণা ও উন্নয়ন |
চলমান প্রক্রিয়া |
|
|
|
|
প্রধান প্রকৌশলী (ce@dphe.gov.bd) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্র্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্দ্ধতন কর্র্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
১ |
অর্জিত ছুটি/ অর্জিত ছুটি (বহি: বাংলাদেশ) /ছুটি মঞ্জুরি সংক্রান্ত যাবতীয় কার্যাবলী |
নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে: ৫ কর্মদিবস কর্মকর্তাদের ক্ষেত্রে: ৭ কর্মদিবস |
*সাদা কাগজে আবেদনপত্র *নির্ধারিত ফরমে (বাংলাদেশ ফরম নং-২৩৯৫) প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়। *হিসাব রক্ষণ কর্মকর্তা, স্হানীয় সরকার বিভাগ কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়। |
*সাদা কাগজে আবেদনপত্র *নির্ধারিত ফরমে (বাংলাদেশ ফরম নং-২৩৯৫) প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়। *হিসাব রক্ষণ কর্মকর্তা, স্হানীয় সরকার বিভাগ কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়। |
বিনামূল্যে |
|
কর্মকর্তা ও কর্মচারীদের নিজ নিজ উর্ধ্বতোন কর্মকর্তা। |
২ |
শ্রান্তি বিনোদন ছুটি |
নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে: ৫ কর্মদিবস টেড কর্মকর্তাদের ক্ষেত্রে: ৭ কর্মদিবস |
*সাদা কাগজে আবেদনপত্র *নির্ধারিত ফরমে (বাংলাদেশ ফরম নং-২৩৯৫) প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়। *হিসাব রক্ষণ কর্মকর্তা, স্হানীয় সরকার বিভাগ কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়। |
*সাদা কাগজে আবেদনপত্র *নির্ধারিত ফরমে (বাংলাদেশ ফরম নং-২৩৯৫) প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়। *হিসাব রক্ষণ কর্মকর্তা, স্হানীয় সরকার বিভাগ কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়। |
বিনামূল্যে |
|
|
৩ |
সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম মঞ্জুরি |
নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে: ৫ কর্মদিবস গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে: ৭ কর্মদিবস
|
নির্ধারিত ফরমে আবেদন (বাংলাদেশ ফরম নং-২৬৩৯, গেজেটেড/নন-গেজেটেড) প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়, স্হানীয় সরকার বিভাগ সাধারণ ভবিষ্য তহবিলে সর্বশেষ জমাকৃত অর্থের হিসাব বিবরণী (প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত) (মূল কপি, মঞ্জুরি আদেশ জারির পর ফেরতযোগ্য) |
নির্ধারিত ফরমে আবেদন (বাংলাদেশ ফরম নং-২৬৩৯, গেজেটেড/নন-গেজেটেড) প্রাপ্তিস্থান: হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়, স্হানীয় সরকার বিভাগ সাধারণ ভবিষ্য তহবিলে সর্বশেষ জমাকৃত অর্থের হিসাব বিবরণী (প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত) (মূল কপি, মঞ্জুরি আদেশ জারির পর ফেরতযোগ্য) |
বিনামূল্যে |
|
|
৪ |
চাকরি স্থায়ীকরণ |
নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে: ৫ কর্মদিবস গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে: ৭ কর্মদিবস |
সাদা কাগজে আবেদনপত্র হালনাগাদ বার্ষিক গোপনীয় প্রতিবেদন |
সাদা কাগজে আবেদনপত্র হালনাগাদ বার্ষিক গোপনীয় প্রতিবেদন |
বিনামূল্যে |
|
|
৫ |
কর্মচারীদের পোশাক/জুতা/ছাতা ইত্যাদি প্রদান করা |
১৫ (পনের) কর্মদিবস |
প্রধান প্রকৌশলীর কার্যালয় |
প্রধান প্রকৌশলীর কার্যালয় |
বিনামূল্যে |
|
|
৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
|
|
তিন মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তির দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
|
|
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
|
|
তিন মাস |